রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪
২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের ভোটের জন্যও লড়াই করার আহবান খসরুর

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শনিবার, জুলাই ১৩, ২০২৪

শিক্ষার্থীদের ভোটের জন্যও লড়াই করার আহবান খসরুর
কোটা সংস্কার আন্দোলনের মতো দেশে ভোট ও গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহŸান জানিয়েছেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবে গণতন্ত্র মঞ্চের বর্ষপূর্তি উপলক্ষে ‘৩১ দফা সংস্কার প্রস্তাব ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ আহŸান জানান।
আমীর খসরু বলেন, কোটা চালু রেখে বাংলাদেশের মেধাবীদের ধ্বংস করতে চায়। যেভাবে তারা (আওয়ামী লীগ) সরকার চালাচ্ছে, যেভাবে শাসন ব্যবস্থা চালাচ্ছে এ রকম চলতে থাকলে আগামী দিনে বাংলাদেশে মেধাবীদের কোনো সুযোগ নেই, বাংলাদেশকে সামনের দিকে নিয়ে যাওয়ার কোনো সুযোগ থাকবে না।
তিনি বলেন, মেধাবীরা সত্য কথা বলে, সত্য পথে চলে, প্রতিবাদ করে, প্রতিরোধ করে। আমি কোটা আন্দোলনের শিক্ষার্থীদের প্রতি একটু অনুরোধ করব, তারা যেভাবে কোটার জন্য লড়াই করছে, নিজেদের ভোটের জন্য এভাবে লড়াই করতে হবে, তাদের গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য এভাবেই লড়াই করতে হবে।
টানা বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতা প্রসঙ্গে বিএনপি’র স্থায়ী কমিটির এ সদস্য বলেন, শুধু বৃষ্টি নয়, দেশ অর্থনৈতিক, রাজনৈতিকসহ সবদিক থেকেই ডুবে গেছে। ঢাকা শহর তো ডুববেই। 
তিনি বলেন, মেধাবী লোকজন তো আসতে পারছে না সামনের দিকে। যারা প্ল্যানিং থেকে শুরু করে এটা বাস্তবায়ন পর্যন্ত কাজ-কর্ম করেন সেখানে তো কিছু মেধাবী লোককে উঠে আসতে হবে। সেটা তো হচ্ছে না। দলীয় লোকজন দিয়ে যদি চালানো হয়, তাহলে ঢাকা শহর ডুববেই, সঙ্গে বাংলাদেশও ডুববে।
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, বড় আন্দোলনের পথে পা বাড়াতে হবে। সবাইকে মিলে লড়াইটা করতে হবে। সেই লড়াইটা হচ্ছে এই সরকারের পতন। যে রকম করে ছাত্ররা ব্যারিকেড ভেঙেছে, সে রকম করে লড়াইয়ের চিন্তা করতে হবে। 
বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সম্পাদক সাইফুল হক বলেন, স্বাধীনতার ৫৩/৫৪ বছরে পরে একটা জাতি রাষ্ট্র তাদের নিয়োগ পদ্ধতি মেধার ভিত্তিতে, যোগ্যতার ভিত্তিতে হতে হবে। এটা নিয়ে জাতির মধ্যে জাতীয় ঐক্যমত্য তৈরি হয়েছে। কোটা আন্দোলন ইতোমধ্যেই জনগণের মন স্পর্শ করেছে। ছাত্র-তরুণরা বাস্তবে সমগ্র জনগণের আকাক্সক্ষাকে প্রতিনিধিত্ব করছে। এটা মামলা-  মোকাদ্দমার বিষয় না। এটা রাজনৈতিক বিষয়, এটা একটা প্রশাসনিক বিষয়। 



সভাপতির বক্তব্যে গণতন্ত্র মঞ্চের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, অবৈধ সরকারের মাধ্যমে এই রাষ্ট্রটাই এখন জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এটাকেই তারা চিরস্থায়ী করতে চায়। 



সভায় আরও বক্তৃতা করেন গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, ভাসানী অনুসারী পরিষদের আহŸায়ক শেখ রফিকুল ইসলম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী হাসনাত কাইয়ুম, জেএসডির সহ-সভাপতি তানিয়া রব, গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি মিয়া মসিউজ্জামান, অপর অংশের সাধারণ সম্পাদক রাশেদ খান এবং এবি পাটির্র যুগ্ম-আহŸায়ক আসাদুজ্জামান ফুয়াদ।
0 Comments